তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই, ৪৩ জেলায় তাপপ্রবাহ

বৈশাখের শেষের দিকে ফের তাপপ্রবাহ শুরু হয়েছে। বিশেষ গত দুইদিন ধরে গরম চরমে পৌঁছেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা আবার ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই।

একই সঙ্গে তাপপ্রবাহের আওতা বেড়ে তা ৪৩ জেলায় ছড়িয়েছে। তবে এরইমধ্যে কিছু জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাসও মিলেছে। এর আগে, শনিবার দেশের ২৭ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বইছিল।

আজ রবিবার (৭ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর একই সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বর্তমানে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে কুমিল্লা অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এদিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার প্রাক্কালে ঝড়-বৃষ্টি একেবারেই কমে গিয়ে দেশের তাপমাত্রা ক্রমেই বাড়ছে। লঘুচাপ সৃষ্টি হলে তা ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস রয়েছে। 

তবে এটি স্থলভাগে না আসার আগ পর্যন্ত আগামী কয়েক দিন দেশের তাপমাত্রা ক্রমেই বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //